ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রংপুরে ইউপিআর প্রতিবেদন নিয়ে বিভাগীয় পরামর্শ সভা অনুষ্ঠিত

রংপুরে ইউপিআর প্রতিবেদন নিয়ে বিভাগীয় পরামর্শ সভা অনুষ্ঠিত

শিশু অধিকার নিশ্চিতে অঙ্গীকারসমূহের সফল বাস্তবায়নে এগিয়ে আসতে হবে সরকার, সাংবাদিক, বেসরকারি সংস্থাসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানকে বৃহস্পতিবার রংপুরে আয়োজিত শিশু বিষয়ক খসড়া ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিআর) প্রতিবেদন নিয়ে পরামর্শ সভায় এমনটাই বললেন বক্তাগণ ।

চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ এবং জয়েনিং ফোর্সেস বাংলাদেশের পক্ষে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় স্থানীয় সংস্থা ইউএসএস ইউপিআর প্রতিবেদন নিয়ে পরামর্শ সভার আয়োজন করে।

সভার মূল উদ্দেশ্য ছিল শিশু অধিকার বিষয়ক ইউপিআর খসড়া প্রতিবেদনের বিষয়ে বিভাগীয় পর্যায়ে সরকারের প্রতিনিধি, বিশেষজ্ঞ, শিক্ষার্থী, শিশু, সমাজের নানা শ্রেণির মানুষের সাথে মতবিনিময় এবং তাদের মূল্যবান বক্তব্য প্রতিবেদনে সন্নিবেশিত করা। সর্বোপরি ইউপিআর প্রক্রিয়া সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধি করা।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার কার্যালয়ের পরিচালক মো: ফজলুল। এতে সভাপতিত্ব করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ হেড অব সেন্ট্রাল এ্যান্ড নর্দান রিজিয়ন আশিক বিল্লাহ

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপমহাপরিদর্শক, সৌমেন বড়ুয়া, রংপুর বিভাগীয় সমাজ সেবা কার্যালয় উপপরিচালক অনীল চন্দ্র বর্মন , মহিলা বিষয়ক অধিদপ্তর উপপরিচালক, কাওসার পারভীন, জলঢাকা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চঞ্চল কুমার ভৌমিক।

প্রধান অতিথি বলেন, “ শিশু অধিকার বাস্তবায়নে সরকারের অনেক অগ্রগতি রয়েছে। জাতীয় মানবাধিকার কমিশন রয়েছে যারা বিভিন্ন অধিকার বিষয়ে কাজ করছে। আমাদের উদ্দেশ্য শিশু শ্রমকে বন্ধ করা। সকল শিশু বিদ্যালয়ে যাবে এবং শিক্ষা লাভের অধিকার উপভোগ করবে। সর্বোপরি, স্মার্ট বাংলাদেশ গঠনে অবদান রাখবে”। সভায় খসড়া প্রতিবেদনটির মুল বিষয়বস্ত‘র উপর সংক্ষিপ্ত উপস্তাপনা করেন রাশেদা আক্তার, চাইল্ড প্রোটেকশন এবং জেন্ডার জাস্টিজ এডভাইজার, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ। তিনি শিশু অধিকার বাস্তবায়নে অগ্রগতি, প্রতিবন্ধকতা এবং সুপারিশসমূহ উপস্ত’াপন করেন। পরামর্শ সভার উদ্দেশ্য বর্ণনা করেন মন্জুর আল খালেদ, এডুকেশন স্পেশালিস্ট, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ।

চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ শিশুদের অধিকার নিয়ে কাজ করে এমন ১০টি অ্যাডভোকেসি সংগঠনের সমন্বয়ে একটি জোট যা ২০১৩ সাল থেকে দেশে বিদ্যমান শিশু অধিকার সংক্রান্ত সমস্যাগুলো বিচার-বিশ্লেষণ করে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রয়োজনীয় সুপারিশসহ বিভিন্ন প্রতিবেদন পেশ করে আসছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবেই ২০১৩ সাল থেকে কোয়ালিশন জাতিসংঘের সর্বজনীন পুনর্বীক্ষণ প্রক্রিয়া বা ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিআর) এর আওতায় প্রতি সাড়ে চার বছর পরপর স্টেকহোল্ডার প্রতিবেদন পেশ করার পাশাপাশি জাতিসংঘ এবং জাতীয় পর্যায়ে সংশ্লিষ্ট অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনা করে আসছে।

অন্যদিকে জয়েনিং ফোর্সেস একটি বৈশি^ক জোট যা ২০১৮ সাল থেকে বিশ^ব্যাপী শিশু সংক্রান্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা যথাযথভাবে অর্জনের মাধ্যমে শিশু ও যুবদের অধিকার সুনিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচেছ।

রংপুর,ইউপিআর
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত